জীবন তরী
মোঃ আব্দুল হাই খান
রচনাকাল ঃ ৩১/০৭/১৯৯৭ ইং


যাত্রা তোমার শেষ কবে জীবন তরী?
প্রেম পাখিটা উঠেছে জেগে
চলেছে ছুটে তীব্র বেগে
অতিতের কথা যেও না ভুলে
দিওনা শেষে হাল ছাড়ি।


যাত্রা তোমার শেষ কবে জীবন তরী?
সুদীর্ঘ এক যাত্রা শেষে
চলে যাও যদি দুখের দেশে
হামেশা আসে যদি নিদারুণ শাপ
অশান্ত হয়ে যায় জীবনের ভাব
কি হবে তখন দুঃখ করি?
অতিতের কথা যেও না ভুলে
দিওনা শেষে হাল ছাড়ি।


যাত্রা তোমার শেষ কবে জীবন তরী?
প্রেম সাগরে অবগাহনে
দুঃখ যদি আসে জীবনে
ভয় পেয়োনা জোনাকী দেখে।
আহা, পেরেশানী হৃদয়ে যদি
অশ্র“সিক্ত নয়নে
নিরাশার ছবি আঁক।
আশার প্রদীপ হাতে ধরে
হাত উঠাইও খোদার দ্বারে
অতিতের কথা যেওনা ভুলে
দিওনা শেষে হাল ছাড়ি।


যাত্রা তোমার শেষ কবে জীবন তরী?
যৌবনের তাড়নায় অংকের ভুলে
প্রেমের বিরহ কাঁধে তুলে নিলে
কারে তখন করবি দোষী?
অমাবশ্যার পর না উঠিলে শশী
হেলায় খেলায় জীবন কাটিয়ে
ভাঙে যদি জীবনের খুঁটি।
খোদার করুণা ভুলে গিয়ে তুই
করিসনা মিছে আহাজারী।
নয়ন মেলে চারিদিকে দেখ
যার জীবনে যত ছ্যাক
তারাইতো হয়েছে মহৎ
করেছে যারা একনিষ্ঠ শপথ
বেদনায় তারা হয়নি কাতর
চলেছে সদা যুদ্ধ করি।
জীবন তরী,
ভয় পেয়োনা শুন্যতা হেরি
দ্রুত বেয়ে যাও প্রেমের তরী
দেখ চেয়ে দেখ
যেওনা কখনো সীমানা ছাড়ি
*****